Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট

তীব্র গরম থেকে বাঁচতে পানিতে সাঁতার কাটছে এই কিশোর। ছবি : সকাল সন্ধ্যা
তীব্র গরম থেকে বাঁচতে পানিতে সাঁতার কাটছে এই কিশোর। ছবি : সকাল সন্ধ্যা
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

বাংলাদেশের বিভিন্ন স্থানের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। আগামী কয়েকদিনে এর তীব্রতা বাড়তে পারে এমন কথা জানিয়ে সারাদেশে ৭২ ঘণ্টার জন্য তাপপ্রবাহ সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

শুক্রবার আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ সতর্কতার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। পাশাপাশি তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বৃদ্ধি পেতে পারে।” 

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ সাইদুর রহমান সকাল সন্ধ্যাকে বলেন, গতকাল চুয়াডাঙ্গা জেলায় দুদিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছিল। আজ থেকে সারাদেশে তিনদিনের সতকর্তা জারি করা হলো। কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাপদাহ কমার তেমন সম্ভাবনা নেই। এটা বাড়তে পারে কিংবা অব্যাহত থাকতে পারে।”

তীব্র গরমে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি, হিটস্ট্রোক এড়াতে নানা পরামর্শ

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শনিবার সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রা ভেদে তাপপ্রবাহকে চার ভাগে ভাগ করা হয়। তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি থাকলে বলা হয় মাঝারী তাপপ্রবাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে তাকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস উঠলে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের শেষ খবর অনুযায়ী, বৃহস্পতিবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীর ৩৯ দশমিক ২ ডিগ্রি, চট্টগ্রামে ৩৪ ডিগ্রি, খুলনায় ৩৯ ডিগ্রি, যশোরে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা

দেশে এ মুহূর্তে সবচেয়ে গরমের জেলা চুয়াডাঙ্গা। তীব্র গরমে সাধারণ মানুষের জীবনযাপন ক্রমেই কঠিন হয়ে উঠছে।

সদরের ফায়ারসার্ভিস সংলগ্ন এলাকার বাসিন্দা আব্দুল মতিন সকাল সন্ধ্যাকে বলেন, “বারবার পানি খেয়েও তৃষ্ণা মেটানো যাচ্ছেনা। গরমে অসুস্থ হয়ে অনেক মানুষই জেলা হাসপাতালে ভর্তি হয়েছে। আমার বাবা জোহরের নামাজ পরে ফেরার পথে রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে যান। তাকে বাসায় নিয়ে আসে কয়েকজন প্রতিবেশী।”

শুক্রবার বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত দু’দিনও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল এই জেলায়।

চুয়াডাঙ্গা জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান সকাল সন্ধ্যাকে বলেন, আরও কয়েক দিন এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে। এখনই এই এলাকায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

তিনি জানান, ২০২৩ সালে ১৯ ও ২০ এপ্রিল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ বছর ৪৩ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে হিট অ্যালার্ট জারি করেছে চুয়াডাঙ্গার জেলা প্রশাসন। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

জেলা প্রশাসক কিসিঞ্জার চাকমা সকাল সন্ধ্যাকে বলেন, তাপমাত্রা বাড়ায় আবহাওয়া অধিদপ্তর ও স্বাস্থ্য বিভাগের পরামর্শ অনুযায়ী বৃহস্পতিবার থেকেই হিট অ্যালার্ট জারি করেছেন তারা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই সতর্কবার্তা অব্যাহত থাকবে। জেলার চার উপজেলায় তথ্য অফিসের মাধ্যমে জনগণকে সচেতন করতে মাইকিং করা হচ্ছে বলেও জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত