Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

শহীদ মিনারে এসে উচ্ছ্বসিত ৫২-তে জন্ম নেওয়া কলকাতার মিতা

ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে এসেছেন তারা। ছবি : সকাল সন্ধ্যা
ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে এসেছেন তারা। ছবি : সকাল সন্ধ্যা
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে ঢাকায় এসেছেন ভারতের ২০ নাগরিক, যারা সবাই কলকাতার বাসিন্দা। বুধবার সকাল ১০টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিতে যান তারা। সেখানেই দলটির সদস্যদের সঙ্গে কথা হয় সকাল সন্ধ্যার।

এই দলের সদস্য ৭২ বছর বয়সী মিতা পাত্রের উচ্ছ্বাস যেন দলের অন্যদের চেয়ে একটু বেশিই। কারণ জানতে চাইলে সকাল সন্ধ্যাকে তিনি বলেন, তার জন্ম ভাষা আন্দোলনের বছরেই, ১৯৫২ সালে। এ কারণে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকায় শহীদ মিনারে আসতে পেরে তিনি অনেক খুশি।

মিতা পাত্র বলেন, “আমার সঙ্গে স্বামী পিসি পাত্রও ঢাকায় এসেছেন। দুজনে মিলে বাংলাদেশে ঘোরার স্বপ্ন দেখছি বিয়ের পর থেকেই। বৃদ্ধ বয়সে হলেও সেই স্বপ্ন পূরণ হলো। আমরা খুব খুশি।”

২০ জনের দলটি কলকাতার সল্ট লেক সিটির ডলফিন গ্লোবাল নামের একটি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে বাংলাদেশে ঘুরতে এসেছে বলে জানালেন এই দলের সমন্বয়ক বাসু দত্ত।

তিনি বলেন, “মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছেছি আমরা। থাকব ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সুযোগে বাংলাদেশটা ঘুরে দেখব।”

ঢাকায় এসে ভাষা আন্দোলনের শহীদের শ্রদ্ধা জানানো তার অনেক দিনের স্বপ্ন— একথা জানিয়ে বাসু দত্ত বলেন, “বাংলা আমাদেরও ভাষা। এই ভাষার জন্য যারা জীবন দিয়েছেন তাদের শ্রদ্ধা না জানানো অকৃতজ্ঞতা হয়ে যায়। তাই সুদূর কলকাতা থেকে ছুটে এসেছি আমরা। আমার অনেক দিনের স্বপ্ন পূরণ হলো আজ।”

কলকাতা থেকে আসা দলটির আরেক সদস্য কাকলী দে বলেন, “একুশে ফেব্রুয়ারিতে বাংলাদেশের এই অর্জন আমাদেরও গর্বিত করে। সারা বিশ্বের সব বাংলাভাষী মানুষের জন্যই দিনটি গর্বের। এই ভাষার জন্য মানুষ বুকের তাজা রক্ত দিয়েছে— ভাবতেই ভাষাটাকে আরও ভালোবাসতে ইচ্ছে করে। আজ এখানে আসতে পেরে আমরা খুবই আনন্দিত।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত