Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

কুমিল্লার দম্ভ চূর্ণ করে বরিশালের প্রথম শিরোপা

ফরচুন বরিশালের ক্রিকেটারদের চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ। শুক্রবার মিরপুর স্টেডিয়ামে। ছবি: সংগৃহীত।
ফরচুন বরিশালের ক্রিকেটারদের চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ। শুক্রবার মিরপুর স্টেডিয়ামে। ছবি: সংগৃহীত।
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

ছন্দে থাকা দল কেমন করে শিরোপা জেতে তা দেখাল ফরচুন বরিশাল। দশম বিপিএলের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে উড়িয়ে প্রথম শিরোপা জয়ের আনন্দ তাদের। রাউন্ড রবিন পর্বে দশম ম্যাচ থেকে জয়রথ শুরু হয় দলটির। টানা পঞ্চম জয়ে শিরোপা জিতেই থেমেছেন তামিম ইকবালরা। বিপিএল ইতিহাসের অন্যতম একপেশে ফাইনাল উপহার দিয়ে শুক্রবার তাদের জয় ৬ উইকেটে।

শিরোপা জয়ে ২০২২ ফাইনালের প্রতিশোধও নিল ফরচুন বরিশাল। সেবার কুমিল্লার বিপক্ষে মাত্র ১ রানে হেরে কাঁদতে হয় বরিশালের দলটিকে। এবার কুমিল্লার হ্যাটট্রিক শিরোপা-স্বপ্ন ভেঙেছে তারা। বরিশাল এর আগেও ফাইনালে খেলেছে। ২০১২ সালে প্রথম বিপিএলে ঢাকা গ্লাডিয়েটরসের কাছে ৮ উইকেটে হেরেছিল বরিশাল বার্নার্স নামের ফ্র্যাঞ্চাইজি। এরপর ২০১৫ সালে আবার কুমিল্লার কাছেই এই অঞ্চলের দলের শিরোপা স্বপ্ন ধূলিস্মাত হয়। সেবার বরিশাল বুলস হারে ৩ উইকেটে।

চতুর্থ বার ফাইনালে উঠে শিরোপা জয়ে সফল হল তারা। এতে বিপিএল পেল নতুন চ্যাম্পিয়ন। এর আগে যতবার ফাইনালে উঠেছে ততবারই ট্রফিটা নিজেদের করে নিয়েছে কুমিল্লা। বিপিএলের আসরে সর্বোচ্চ ৪ বার শিরোপা জিতেছে কুমিল্লা, ৩ বার ঢাকা (ঢাকা গ্লাডিয়েটরস দুবার, ঢাকা ডায়নামাইটস একবার), এছাড়া রংপুর রাইডার্স ও রাজশাহী রয়্যালস একবার করে শিরোপা জিতেছে।

একপেশে ফাইনালে দাঁড়াতেই পারেনি কুমিল্লা। বরিশালকে ১৫৫ রানের লক্ষ্য দেয়। তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ মিলে শুরুতে জয়ের ভিত গড়ে দেন বরিশালকে। দুজনে ৮ ওভারে ৭৬ রানে র জুটি গড়েন। তামিম দুর্দান্ত সব শটে ৩টি ছক্কা ও চারে ২৬ বলে সাজান ৩৯ রানের ইনিংস। এছাড়া মিরাজ ২৬ বলে করেন ২৯ রান।

দুই ব্যাটারের ঝোড়ো শুরু এনে দেওয়ায় কাজ সহজ হয় বাকিদের। কাইল মায়ার্স উইকেটে টিকে থেকে বরিশালের জয় আরও সহজ করে আউট হন। ৫ চার ও ২ ছক্কায় ৩০ বলে ৪৬ রান তার। ১৭ বলে ১৩ রান করা মুশফিকুর রহিমকে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন মায়ার্স। শেষে মাহমুদউল্লাহ ও ডেভিড মিলার খেলা শেষ করেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত