Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

চিতাবাঘের আক্রমণ থেকে হুইটালকে বাঁচাল পোষা কুকুর

চিতাবাঘের আক্রমণ থেকে প্রাণে বেঁচেছেন জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গাই হুইটাল। ছবি : ফেইসবুক
চিতাবাঘের আক্রমণ থেকে প্রাণে বেঁচেছেন জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গাই হুইটাল। ছবি : ফেইসবুক
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জিম্বাবুয়ের হয়ে ৪৬টি টেস্ট ও ১৪৭টি ওয়ানডে খেলেছেন গাই হুইটাল। টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে আছে ডাবল সেঞ্চুরিও। ৫১ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার চলে গিয়েছিলেন মৃত্যুর মুখে। এই সপ্তাহের শুরুতে চিতাবাঘের আক্রমণ থেকে তিনি প্রাণে রক্ষা পেয়েছেন পোষা কুকুরের সাহসিকতায়।

জিম্বাবুয়েতে সাফারির ব্যবসা রয়েছে হুইটালের। তুরগে এবং সেভ নদীর মাঝে একটি জায়গায় ব্যবসা চালান। সেখানেই হঠাৎ তাকে আক্রমণ করে একটি চিতাবাঘ। চেষ্টা করলেও সহজে তার হাত থেকে ছাড়া পাননি হুইটাল।

তখনই এগিয়ে আসে পোষা কুকুর চিকারা। চিতাবাঘের কামড় খায় সে-ও। এই আক্রমণের পর হুইটালকে প্রথমে বাফেলো রেঞ্জে ফিরিয়ে আনা হয়। এরপর নেওয়া হয় হারারের মিল্টন হাসপাতালে।

সেখানেই মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় হুইটালের একটি ছবি ফেইসবুকে পোস্ট করেছেন তার স্ত্রী হানা স্টুকস। সেই ছবিতে ব্যান্ডেজ করা অবস্থায় থাম্বস আপ দিচ্ছেন হুইটাল।

২০১৩ সালে হুইটালের বিছানার নিচে পাওয়া গিয়েছিল এই কুমির।

২০১৩ সালেও একবার অল্পে বেঁচে গিয়েছিলেন হুইটাল। সেবার ঘুম থেকে উঠে বিছানার নিচে ৮ ফুট লম্বা আর ১৬৫ কেজি ওজনের একটি কুমির দেখেছিলেন টেস্টে ২২০৭ রান ও ৫১ উইকেট আর ওয়ানডেতে ২৭০৫ রান ও ৮৮ উইকেট নেওয়া হুইটাল।

২০০৩ সালে জিম্বাবুয়ের জার্সিতে সবশেষ ম্যাচ খেলা হুইটালকে নিয়ে তার স্ত্রী হানা স্টুকস ডেইলি মেইলকে বলেছেন, ‘‘খুব ভাগ্যবান মানুষ ও। প্রথমে কুমির, আর এখন চিতা। ও ভাগ্যবান যে চিকারা ওর সঙ্গে ছিল। হুইটালকে সাহায্য করার আপ্রাণ চেষ্টা করেছে। না হলে কী হত আমরা কেউ জানি না। পুরস্কার হিসাবে চিকারাকে অতিরিক্ত মাংস খেতে দেওয়া হবে। আপাতত ওর গায়ে কেটে-ছড়ে যাওয়ার অনেক চিহ্ন রয়েছে। তবে সেগুলো ঠিক হয়ে যাবে। আপাতত গাই হাসপাতালে শুয়ে সবাইকে শোনাচ্ছে কী ভাবে চিতাবাঘের মুখোমুখি হয়েছিল ও।’’

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত